We're on facebook! Like us
Search
Posted by Emam Hossain, October 6, 2020

Love Stories

প্রাক্তন মানেই কী চোখের দিকে হাজারটা আবেগ অনুভূতি ছুড়ে দিয়ে “কী ভাবছো?” প্রশ্নের উত্তরে “কই, কিছু না-তো!” বলে মুখে একগাল হাসি সমেত সমস্ত অনুভূতির জলাঞ্জলি দেয়া?
“আমি আজো তোমায় ভালবাসি প্রিয়” শব্দটা বলতে না পারা এলোমেলো মানুষটাই বুঝি প্রাক্তন?
শহরের অলিতে গলিতে
অদৃশ্য এক কালিতে নিজের হাতে হাত রাখা ঐ মানুষটার ছবি ছাপানোর কল্পনাই প্রাক্তন?

প্রাক্তনের হয়তো অনেক সংজ্ঞা আছে।
আমার কাছে প্রাক্তন মানে প্রথম দেখা আর প্রথম আঙ্গুল স্পর্শের মতো বিষাক্ত কিছু মধুুর ক্ষণ।
প্রাক্তন মানে কাশফুল, চাঁদ, গোধূলি আর শিশির ভেজা ঘাসকে উপলক্ষ্য করে দিবারাত্রি গল্প বুনার ভয়ঙ্কর সেই স্মৃতি।
সেই বাচ্চা স্বভাবের আহ্লাদিপনা হলো প্রাক্তন, যা আর দশটা মানুষের কাছে ন্যাকামো বৈ কিছুই নয়।
প্রাক্তন হলো
কনকনে শীতে রাত দু’টো থেকে স্টেশনে অপেক্ষাকৃত প্রিয়র উৎসুক চোখ, যা প্রহর গুণতে থাকে সকালে প্রেয়সীকে দেখার প্রত্যাশায়।
প্রাক্তন মানে প্রথম ট্রেন জার্নিতে ট্রেনে উঠার আহ্বানে প্রেমিকের এগিয়ে দেয়া হাত।
মান অভিমানে “কান পাকারকে স্যরি” বলার ভুলতে না পার সে ভঙ্গিমা।
সর্বশেষ আমার কাছে প্রাক্তন মানে অব্যক্ত ভাষা সম্বলিত কিছু বিকৃত শব্দ ভাণ্ডার আর রাগান্বিত দৃষ্টিভঙ্গি যা নিমেষেই আমার অবস্থানটা রাস্তায় নামিয়ে আনতো😑

আচ্ছা প্রাক্তন কারা?
প্রত্যেক সম্পর্কে দুইটা পক্ষ থাকে। যেকোন এক পক্ষের পিছিয়ে যাওয়াতে যার সমাপ্তি। একজন ছেড়ে যাওয়ার পর অবশিষ্ট যে থাকে তাকে কি প্রাক্তন বলে? সেই হিসেবে ধরলে আমি প্রাক্তন হওয়ার যোগ্যতা রাখি না।
কিভাবে রাখবো?
আমি নিজেই যে তাকে ছেড়ে এসেছি।

আমরা আমাদের বন্ধুদের থেকে তাদের প্রিয়রা চলে যাওয়ার নির্মম গল্প শুনি। সম্পূর্ণ শুনে প্রকাশ্যে অথবা মনে মনে উচ্চারন করি, “কী খারাপ ছেলেটি/মেয়েটি। এমন দেবতার মতো মানুষকে কিভাবে কেউ ঠকাতে পারে?”
অথচ আমরা ভাবি না যে এই চলে যাওয়ার পিছনে কোন কারণ থাকলে থাকতেও পারে। চিন্তা করিনা এতদিন একসাথে কেনো ছিলো তবে? মনে প্রশ্ন জাগে না এত দীর্ঘ সময় পর্যায়ক্রমে নিখুঁতভাবে অভিনয় করা সম্ভব কিনা।

এই হচ্ছি আমরা। প্রত্যক্ষভাবে কী ঘটছে শুধু সেটাই যাচাই করে চলেছি। আমাদের ধারণা যারা ছেড়ে যায় কেবল সুখের সন্ধানে যায়। সত্যি কি তাই? নাকি সহ্যের সীমা অতিক্রম করতে করতে ক্লান্ত হয়ে এক দণ্ড শান্তির খোঁজে মুক্তি চায়?

দুজনের একসঙ্গে কাটানো প্রত্যেকটা মুহূর্ত কড়ায় গণ্ডায় স্মৃতিতে থেকে কেন ছেড়ে যাওয়াদের পীড়িত করে? চাঁদ, শিশির, কাশফুল কিংবা গোধূলির একটা বেলা কেনো তার স্মৃতি ছাড়া সমাপ্ত হয়না? সুখের সন্ধানে গিয়ে বুঝি কেউ দুঃখ খোঁজে?

প্রাক্তনেরা বুঝি অপরজনকে সর্বসম্মুখে ছোট করার নিদারুণ ক্ষমতা রাখে?
তবে আমি কেনো পারিনা?
তার হাজারটা ছোট করার প্রচেষ্ঠা লক্ষ করে যখনি ইচ্ছে হয়েছে তাকে কিছুটা ফিরিয়ে দেয়ার। পরক্ষণেই মনে হয়েছে, একটা সময় যাকে এতটা ভালবেসেছি আজ সবার সামনে তার ছোট হওয়াটা আমি সহ্য করতে পারবো তো?

পৃথিবীর সমস্ত প্রাক্তনেরা ভালো থাকুক। নতুন করে বাঁচতে শিখুক। প্রতারক উপাধিতে যদি তাদের প্রশান্তি আসে তবে না হয় আমরা ছেড়ে আসা পক্ষরা মেনেই নিবো। এছাড়া কীইবা বলার আছে। আজকের প্রাক্তনকেই যে একটা সময় ভালবাসতাম খুব করে।

Related Post
  1. ৫ বছরের সম্পর্ক এইতো সবে মাত্র হলো ১১ই আগষ্ট আমার এতো কষ্টের ভালোবাসা ৫ বছর হলো।

Comments

  1. izle says:

    Thanks again for the blog article. Really looking forward to read more. Fantastic. Ilyse August Marsland

  2. bluray says:

    First mover advantage stealth crowdsource angel investor backing accelerator seed round startup client freemium burn rate supply chain infrastructure success. Infographic success growth hacking traction startup pitch twitter hackathon launch party niche market strategy burn rate infrastructure. Yoshiko Finn Philis

  3. online says:

    Article writing is also a excitement, if you know afterward you can write if not it is complicated to write.| Kelcy Kerwinn Corey

Leave a Reply

You must be logged in to post a comment.

Categories

Support

Brsnewszone.Com